পারসোনাল

দ্য ওয়ার্ডপ্রেস – বাংলা ভাষায় লেখা ওয়ার্ডপ্রেস বিষয়ক বই

লিখেছেন: পান্থ বিহোস

হ্যালো বন্ধুরা,
শেষ পর্যন্ত কঠিন সিদ্ধান্তটা নিয়েই নিলাম- ওয়ার্ডপ্রেস নিয়ে একটা বই লিখবোই। তাও বাংলা ভাষায়। অলরেডি কাজ শুরু করে দিয়েছি। আশা করছি জুলাই ২০১২-এর মধ্যেই শেষ করতে পারবো। সে জন্য প্রতিদিন কাজ করবো বলে সিদ্ধান্ত নিয়েছি। হয়তো একটু বেশি কষ্ট হবে, তবে আপনাদের বইটি কত কাজে লাগবে! সেটা ভেবেই মনে শান্তি পাচ্ছি। আরও আরও পরিশ্রম করতে উৎসাহী হচ্ছি।

কেন এই সিদ্ধান্ত?

প্রায় প্রতিদিন-ই একাধিক মেইল পাই ওয়ার্ডপ্রেস বিষয়ে। তাদের বেশির ভাগ-ই মেইল করে ওয়ার্ডপ্রেস শিখতে চেয়ে। মেইলের বিষয়বস্তু একটাই- কীভাবে ওয়ার্ডপ্রেস শিখবো? কিন্তু প্রত্যেককে আলাদা আলাদা শেখানো আমার পক্ষে সম্ভব না। তাই বলে কি তারা হতাশ হবেন? না। তাদের কথা চিন্তা করে এবং নিজে ওয়ার্ডপ্রেস আরও শেখার জন্যই মূলত এই উদ্যোগ। হয়তো অনেকেই আরও অনেক উদ্যোগ নিয়েছেন, তবে আমারটা আসলে তেমন বড় কিছু না। কারণ আমি নিজেই তেমন কিছু জানিনা। অবশ্য আামি বইয়ে যা লিখবো, সম্পূর্ণই আমার নিজের অভিজ্ঞতালব্ধ থেকে। এবং এই দিক থেকে বিবেচনা করলে, বইটি অন্য সব বই থেকে আলাদা, স্বতন্ত্র হবে তা নি:সন্দেহে বলা যায়।

বইয়ের নামকরণ

বইয়ের নাম নিয়ে বেশ কিছুদিন ভেবেছি আমি। অনেক নাম-ই চিন্তা করেছিলাম। তবে শেষ পর্যন্ত দ্য ওয়ার্ডপ্রেস রাখার সিদ্ধান্ত ফাইনাল করেছি। কেন? সঠিক কোনো কারণ নেই। তবে আমার চিন্তানুযায়ী- ওয়ার্ডপ্রেস একক, অনন্য। এর তুলনা অন্য কোনো সিএমএস-এর সাথে করা চলে না। এর নির্দিষ্টতা দিন দিন বেড়েই চলেছে। তাই এই নামকরণ। এবং এই নাম কিছুতেই পরিবর্তন হবে না।

কি কি থাকবে বইয়ে?

ইতোমধ্যে আমি বইয়ের বিষয় সংক্ষেপ ঠিক করে ফেলেছি। যা এখন যাচাই-বাছাই চলছে। আরও কিছু সংযোজন-বিয়োজন করা হবে কিনা তা নিয়ে ভাবছি। ইনডেক্স ফাইনাল করার পর প্রতিটি টাইটেল নিয়ে লেখা শুরু করবো। তবে এখনই ইনডেক্স লাইন প্রকাশ করছি না।
শুধু এটুকু বলতে পারি- যাদের ন্যুনতম কোনো ধারণা নেই ওয়ার্ডপ্রেস নিয়ে তারাও যেন বইটি পড়ে একটি ওয়েবসাইট বানাতে পারেন সেভাবেই বইটি লেখা হবে।

কীভাবে বইটি পাবেন?

আপাতত আমি একটি সাবস্ক্রাইব অপশন চালু করেছি এই ব্লগের পাঠকদের জন্য। যারা এতে সাবস্ক্রাইব করবেন, বইটি প্রকাশের সাথে সাথে তাদের ইমেইলে বইটির ডাউনলোড লিংক চলে যাবে। সুতরাং আপনি বইটি পেতে চাইলে সাবস্ক্রাইব করুন নিচের ফরমটিতে আপনার ব্যবহৃত ইমেইল এড্রেস দিয়ে।

আমি ওয়ার্ডপ্রেস নিয়ে বাংলায় একটি ই-বুক লেখার কাজে হাত দিয়েছি। আশা করছি জুলাই ২০১২-এর মধ্যেই লেখার কাজ শেষ করতে পারবো। যারা ফ্রিতে বইটি পেতে চান, আপনার ইমেইল দিয়ে অনু্গ্রহ করে আজই সাবস্ক্রাইব করুন এখানে। ধন্যবাদ।

কেউ কি আমাকে সহযোগিতা করতে চান?

বইটি লেখার কাজে সহযোগিতা করার জন্য আমি তিনজন ভলান্টিয়ার নেবো। কেউ যদি স্বইচ্ছায় আমাকে এই কাজে সহযোগিতা করতে চান তাহলে আমার সাথে যোগাযোগ করতে পারেন। মেইলে উল্লেখ করবেন আপনি কী বিষয়ে কেন সহযোগিতা করতে চান।

আর কিছু?

আপাতত না… 🙂 । তবে সবার কাছে উৎসাহ, শুভকামনা আশা করছি।

সাথে থাকুন- ভালো থাকুন। সবসময়- প্রতিক্ষণ।

লেখাটি ভালো লাগলে শেয়ার করুন:

_._._._._._._._._._._._._._._._._._._._._._._._._._._._._._._._._._._._

টি মন্তব্য | আপনিও মন্তব্য লিখুন...

লেখক সম্পর্কে জানুন:

পান্থ বিহোস

ভবিষ্যতে ফুলটাইম লেখক হিসেবে প্রফেশন তৈরি করার ভাবনায় আপাতত ফুলটাইম ভাবুক। আর পার্টটাইম ওয়ার্কার।

মন্তব্য লিখুন

20 টি মন্তব্য

  • এক কথায় অসাধারন কাজ হচ্ছে , আমরাও আরেকটু এডভান্স লেভেলের ওয়ার্ডপ্রেস শিখতে পারবো। ধন্যবাদ পান্থ ভাই এমন উদ্দ্যোগ নেবার জন্য। আশা করি ধৈর্য্য সহকারে সফল হবেন

  • এটি একটি ভাল উদ্যোগ। আশা করি ওর্য়াডপ্রেস অনেক ভালভাবে শিখতে পাড়াবো।

  • ধন্যবাদ দিয়ে ছোট করব না তবে আমরা যারা নতুন আছি তারা অনেক উৎসাহ পাবে আর উপকৃত হবে। নতুনদের পক্ষ থেকে আপনাকে সাদুবাদ জানাই।

  • আশা করি আপনি স্বাচ্ছন্দের সাথে কাজটি করবেন, এবং আমার আশাটি পূরন হবে। আপনার প্রতি সুভকামনা রইল, এবং সেই সাথে অনেক অনেক দোয়..
    আপনার সুস্বাস্থ এবং মঙ্গল কামনার।

  • ধন্যবাদ @রুপালি গিটার ভাই। আশা করছি জানুয়ারির প্রথম সপ্তাহেই বইটি আপনাদের হাতে তুলে দিতে পারবো। সাথে থাকুন, ভালো থাকুন।

  • বইটির জন্য বুকিং দিলাম ভাইয়া। এথেকে কি ওডেস্ক এ কাজ করার জন্য যথেষ্ট শিখতে পারব। ভালবাসা রইল…

    • স্যরি ভাই, ওডেস্কে কাজ করার কোনো ব্যাপার বইটিতে থাকবে না। তবে ওয়ার্ডপ্রেস-এর অনেক কাজ রয়েছে ওডেস্কে।

  • পান্থ আমি কি দেরী করে ফেললাম নাকি?বইটা কি লেখা শেষ?ইমেইল সাবস্ক্রাইব করছি।তোমার ব্লগটা খুব সুন্দর।আমার মেয়ের পছন্দ হয়েছে তোমার টুইটারের পাখিটা হাহাহ।

    • না, আপ্পি। দেরি হয়নি মোটেও। আমার লেখা এখনো শেষ হয়নি। শেষ হলে এই ব্লগের মাধ্যমেই জানানো হবে।
      আর হ্যাঁ, সুযোগ থাকলে মামণিকে টুইটার পাখিটা ধরে দিতাম… 🙂 কিন্তু সুযোগ যে নেই… 🙁

  • obhi ভাই, খুব শিগগির-ই পাবলিশ হবে আশা করছি।
    পাবলিশ হলে এই ব্লগের মাধ্যমেই জানতে পারবেন। ধন্যবাদ।

  • পান্থ ভাই , আপনার বইটা কি পাবলিশ হয়েছে ? আমি কিভাবে বইটা পেতে পারি , জানালে কৃতজ্ঞ থাকতাম , ধন্যবাদ।