পারসোনাল

ওয়ার্ডপ্রেস শিখতে চাই কিন্তু কখন কীভাবে কোথায় কেমন করে শুরু করবো?

আমার নিজের অভিজ্ঞতা থেকে বলি- যেকোনো একটা কিছু শিখতে গেলে প্রথম যে প্রশ্নটা সবার আগে মনে আসে সেটা হলো- কীভাবে শিখবো? তারপরের প্রশ্নটা হচ্ছে- কোথায় থেকে শিখবো? তারপর, কেন কখন শিখবো মনে আসবেই।
এর আগে লিখেছিলাম- ওয়ার্ডপ্রেস কী এবং কেন? আশা করছি এই দুই প্রশ্নের ব্যাপারে আপনারা ক্লিয়ার। ক্লিয়ার না হলে ঠাণ্ডা মাথায় আবার পড়ে নেয়ার অনুরোধ করছি। কারণ যদি এই দুই ব্যাপার ক্লিয়ার না হয় তাহলে ওয়ার্ডপ্রেসের আপনার কাছে ওয়ার্ডপ্রেসের কোনো গরুত্ব নেই। আর গুরুত্ব না থাকলে কষ্ট, সময়, অর্থ নষ্ট করে শেখার কোনোও দরকার নেই।

তো আপনারা ওয়ার্ডপ্রেস কী এবং কেন তা জানেন হিসেবে ধরেই আজকের লেখাটি শুরু করছি। তারপরও যদি কোনো প্রবলেম থাকে তাহলে আমাকে জানান। আমি যথাসাধ্য চেষ্টা করবো আপনাদের জিজ্ঞাসার জবাব দিতে। তাহলে শুরু করার যাক আজকের আয়োজন… 🙂 ।

ওয়ার্ডপ্রেস কখন শিখবো?

এই প্রশ্নটার জবাব আপনার নিজের কাছেই। ওয়ার্ডপ্রেস কী এবং কেন তা জানার পর আপনি যদি মনে করেন আপনার শেখা প্রয়োজন তাহলে শুরু করে দিন এখুনি। অযথা সময় কেন নষ্ট করবেন? আর ওয়ার্ডপ্রেস শেখার জন্য তো আপনাকে আপনার জীবনের সম্পূর্ণ সময় ব্যয় করতে হচ্ছে না। প্রতিদিন ২ ঘণ্টা করে সময় দিলে এক মাসের মধ্যেই ওয়ার্ডপ্রেস শেখা সম্ভব বলে আমি মনে করি। ওয়ার্ডপ্রেস খুবই সিম্পল বলে শেখা খুবই সহজ।

ওয়ার্ডপ্রেস কীভাবে শিখবো?

আমি নিজে ওয়ার্ডপ্রেস টুকটাক জানি। তাই প্রতিদিন-ই আমাকে এই প্রশ্নটার মুখোমুখি হতে হয়- ভাই, ওয়ার্ডপ্রেস কীভাবে শিখবো? আমি আমার জানা থেকে সবাইকে বলার, বুঝানোর চেষ্টা করি। কেউ আমার কথা শুনে হতাশ হন, আবার কেউ হেসে দেন যখন আমি তাদেরকে মাত্র দুটি সাইটের ঠিকানা দেই যেখান থেকে সে খুব সহজেই অল্প সময়ে ওয়ার্ডপ্রেস শিখতে পারবে অথচ দু’টা সাইট সম্পর্কেই সে খুব ভালো করেই জানে তখন সে হেসে ফেলে। যদিও আমি সিরিয়াস হয়েই তাকে দুটি ওয়েবসাইটের এড্রেস দেই যেখান থেকে আসলেই ওয়ার্ডপ্রেস শেখা সম্ভব। আপনারাও নিশ্চয় অবাক হয়ে ভাবছেন এটা কী করে সম্ভব যে মাত্র দুটি সাইট এক মাস ব্যবহার করে ওয়ার্ডপ্রেস শেখা সম্ভব? আমি নিশ্চয়তা দিয়ে সাথে গ্যারান্টি দিচ্ছি- হ্যাঁ, এই দু’টি সাইট থেকেই আপনি ভালোভাবে ওয়ার্ডপ্রেস শিখতে পারবেন। তাহলে চলুন সাইট দুটির নাম জেনে নেই-

  • www.google.com
  • www.youtube.com

আপনি যদি পড়তে, দেখতে কিংবা শুনতে যেকোনো একটি পারেন তাহলে এই দুটি সাইট থেকেই আপনি ওয়ার্ডপ্রেস শিখতে পারবেন নিশ্চিত থাকুন।

ওয়ার্ডপ্রেস কোথায় শিখবো?

ওয়ার্ডপ্রেস কোথায় শিখবেন সে কথা নিশ্চয় এতোক্ষণে জেনে গেছেন। তারপরও যদি আপনার বাড়তি কোনো হেল্প লাগে তাহলে আপনি হাসান ভাইয়ের ব্লগ (http://bn.jinnatulhasan.com/blog)-এ যেতে পারেন। আমি আগেই বলেছি- ওয়ার্ডপ্রেস আমি কোনো প্রতিষ্ঠান থেকে শিখিনি। সম্পূর্ণই হাসান ভাইয়ের ব্লগ, গুগল, ইউটিউব এবং আরও কয়েকজন ভাই-ব্রাদারদের কাছ থেকে শিখেছি এবং শিখছি… :)। যা উল্লেখ করছি এখানেও। এই যে এই লেখাটি দেখছেন- এটি পড়ে যদি আপনি কোনো প্রশ্ন করেন, ঐ প্রশ্নটির জবাব দিতে গিয়েও আমি ওয়ার্ডপ্রেস শিখবো। আপনিও শিখবেন। বুঝতেই পারছেন…

ওয়ার্ডপ্রেস কেমন করে শিখবো?

কেমন করে শিখবেন? সেটাও আপনার ব্যাপার। আপনি যেভাবে ইচ্ছে শিখতে পারেন। আপনি যদি মনে করেন আপনি নিজে নিজেই শিখবেন- ইটস ওকে। কারণ ওয়ার্ডপ্রেস এমন কিছু কঠিন নয় যে, এটা শেখার জন্য আপনাকে কোনো পিএইচপি হোল্ডার বা আইটি এক্সপার্টের কাছে যেতে হবে। খুবই সহজ।
তবে ওয়ার্প্রেসের মেনু, প্লাগিন্স, থিম, উইডজেট, পোস্ট, ক্যাটেগরি, কমেন্ট, কোডিং সিস্টেমসহ আরও কিছু ব্যাপারে প্রাথমিক ধারণা পাওয়ার জন্য আপনি ওয়ার্ডপ্রেস (www.wordpress.com)-এ ব্লগ বানিয়ে নেড়ে চেড়ে দেখতে পারেন। ওয়ার্ডপ্রেস.কম ফ্রিতে ব্যবহার করা যায়।
ওয়ার্ডপ্রেস.কম শেখার জন্য নিম্নের ইউটিউব ভিডিওটি দেখে নিন। আমি নিশ্চিত এই একটি ভিডিও থেকেই আপনি অনেক এডভান্স হয়ে যাবেন।

আর কিছু? 🙂

আচ্ছা, আর এমন কিছু কি বাকী রয়ে গেছে যা আমার বলার ছিলো? কী? বলে ফেলুন নিচের কমেন্ট ফরমে। খুব আগ্রহের সাথে আমি আপনাদের কমেন্টগুলো পড়ি এবং যতো ব্যস্ত-ই থাকি না কেন, রিপ্লাই দিই।

ভালো থাকুন, সাথে থাকুন। 🙂

লেখাটি ভালো লাগলে শেয়ার করুন:

লেখক সম্পর্কে জানুন:

পান্থ বিহোস

ভবিষ্যতে ফুলটাইম লেখক হিসেবে প্রফেশন তৈরি করার ভাবনায় আপাতত ফুলটাইম ভাবুক। আর পার্টটাইম ওয়ার্কার।

মন্তব্য লিখুন

১টি মন্তব্য

  • ভাইয়া, আসসালামুয়ালাইকুম, এমন সুন্দর ও সহজ করে উপস্থাপনের জন্য আপনাকে ধন্যবাদ। আমাদের দেশে বিশেষ করে আমরা যারা বড় শহরের বাইরে থাকি তাদের ইন্টারনেট স্পিডে ইউটিউব থেকে ভিডিও দেখে শেখা বেশ অসুবিধা জনক ও সময় সাপেক্ষ। সেক্ষেত্রে আমরা কি করব ভাইয়া…