পারসোনাল

আকিজমেট – ওয়ার্ডপ্রেস-এর একটি গুরুত্বপূর্ণ প্লাগিন

akismet
লিখেছেন: পান্থ বিহোস

ওয়ার্ডপ্রেসের প্লাগিনস নিয়ে আরও পরে পোস্ট দেয়ার ইচ্ছে ছিলো। কিন্তু আজকেই এটা দিতে হলো। কারণ ব্যাখ্যায় যেতে চাচ্ছি না। শুধু এটুকু বলি- আকিজমেট খুব গুরুত্বপূর্ণ একটা প্লাগিন। ‘খুব’ একবার না, দশবার বলতে হবে। কেন? কারণ এখনি জানতে পারবেন। কিংবা আপনি অলরেডি জানেন, যদি আপনি ওয়ার্ডপ্রেস অনেকদিন যাবত ব্যবহার করে থাকেন। এসব বলার আগে কিছু বাড়তি কথা বলে নিই।

স্প্যাম কমেন্ট কী?

স্প্যাম কমেন্ট নিয়ে বিস্তারিত বলতে গেলে অনেক অনেক বলা যাবে। কিন্তু এখানে সেই ইতিহাস বলতে চাচ্ছি না। যাদের জানার ইচ্ছে সংশ্লিষ্ট লিংকে ক্লিক করে জেনে নিতে পারেন।
আমরা কথা বলছি ওয়ার্ডপ্রেস নিয়ে। মনে করি আপনার একটা ওয়ার্ডপ্রেস ব্লগ বা ওয়েবসাইট আছে। আপনি তেমন কিছু এডভান্স লেভেল জানেন না। ভালো লাগা থেকেই একটা ব্লগ বা ওয়েবসাইট তৈরি করেছেন।
একদিন আপনার সাইটের এডমিন প্যানেলে ঢুকে দেখলেন দুই/তিন হাজার কমেন্ট জমা হয়ে আছে কমেন্ট কিউতে। আপনি তো খুশিতে আটখানা! আরে বাহ… আমার সাইটে বুঝি অনেক ভিজিটর…
কিন্তু একটু পরেই ধাক্কার মতো খেলেন। কারণ মন্তব্যগুলো আপনার ওয়েবসাইট রিলেটেড নয়। বরং মুখস্ত কিছু ডায়ালগ। সেই সাথে বিভিন্ন পন্য এবং পর্ণ সাইটের লিংক ভর্তি।
সংক্ষেপে এগুলো হচ্ছে স্প্যাম কমেন্ট। অর্থাৎ যেগুলো আপনার আদৌ দরকার নেই।

স্প্যাম কমেন্ট বন্ধ করবো কীভাবে?

আপনার মনটা একেবারেই খারাপ হয়ে গেলো.. :'( । মন খারাপ করে সারাদিন ব্যয় করে এগুলো ডিলিট করলেন। কিন্তু পরের দিন লগিন করে দেখলেন আবারও একই অবস্থা। প্রতিদিন-ই ৫০০/৭০০ করে মিনিমাম কমেন্ট যোগ হচ্ছে। এভাবে প্রতিদিন কি ডিলিট করা কিংবা কমেন্ট মডারেশন করা সম্ভব?
সম্ভব না। তাই এ থেকে মুক্তি পেতে সহজ সমাধান রয়েছে। একটি মাত্র প্লাগিন আপনার সাইটে সেট-আপ করে এই অনাকাঙ্খিত সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। এই প্লাগিনটির নাম-ই হচ্ছে- আকিজমেট

আকিজমেট কী?

আকিজমেট একটি প্লাগিন। যে প্লাগিনটি আপনার সাইটের ফালতু কমেন্ট রোধ করবে সহজে।
এই প্লাগিনটি ওয়ার্ডপ্রেস-এর প্লাগিন ফোল্ডারে ডিফল্ট হিসেবে থাকে। একটিভ করলে একটি এপিআই কী চাইবে। এপিআই কী-টি আকিজমেট সাইট-এ রেজিস্ট্রেশন করে পেতে পারেন।
আকিজমেট ফ্রি এবং পেইড দুই ভার্সনেই পাওয়া যায়। দুটি ভার্সনের কাজ-ই এক। তবে পার্থক্য হলো- আপনি ব্যক্তিগত কাজের সাইটের জন্য এটি ফ্রি পাবেন। কিন্তু ব্যবসায়িক কোনো সাইটের জন্য এপিআই কী নিতে গেলে পে করতে হবে তাদের।
আপনি যেহেতু ব্যক্তিগতভাবে ব্যবহার করবেন তাই কোনো টাকা পে করতে হবে না। নিচের স্ক্রীনশটগুলো দেখুন-

আকিজমেট সাইটে গেলে উপরের বাটনটি দেখতে পাবেন। বাটনটি ক্লিক করলে যে পেজটি আসবে। সেখান থেকে তিনটি সাইনআপ অপশন পাবেন। আপনি Personal অপশনের সাইনআপ-এ ক্লিক করবেন। এবং রেজিস্ট্রেশন করে নেবেন। রেজিস্ট্রেশন কমপ্লিট হলে আপনি একটি এপিআই পাবেন।

Akismet_signup

আকিজমেট সাইনআপ অপশন

উপরের ছবিরমতো পেমেন্ট অপশন সিলেক্ট করে সাইনআপ-এ ক্লিক করুন। তাহলে নিম্নের ফরমটি আসবে।

আকিজমেট সাইনআপ ফরম

রেজিস্ট্রেশন ফরমটি ভালোভাবে পুরণ করুন। পেমেন্ট অপশন $০ সিলেক্ট করুন। কন্টিনিউ বাটনে ক্লিক করুন। আপনার মেইলে একটি এপিআই পাঠানো হয়েছে। এপিআইটি কপি করুন।
আপনার সাইটের প্লাগিনস অপশন থেকে আকিজমেট প্লাগিনটি একটিভ করুন। সাইটের উপরের দিকে দেখবেন একটি মেসেজ- আকিজমেট এপিআই রিক্রয়ারমেন্ট পাবেন (Akismet is almost ready. You must enter your Akismet API key for it to work.)। সেখানে ক্লিক করে এপিআই ফিল্ডে এপিআই নাম্বারটি বসিয়ে আপডেট করে দিন।

ব্যাস! কেল্লাফতে!!! 😀 ।

খুব দ্রুত পোস্টটি লিখলাম। লেখার কোথাও অসামাঞ্জস্যতা থাকলে অনুগ্রহপূর্বক ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন। সাথে থাকুন, ভালো থাকুন… 🙂 ।

লেখাটি ভালো লাগলে শেয়ার করুন:

লেখক সম্পর্কে জানুন:

পান্থ বিহোস

ভবিষ্যতে ফুলটাইম লেখক হিসেবে প্রফেশন তৈরি করার ভাবনায় আপাতত ফুলটাইম ভাবুক। আর পার্টটাইম ওয়ার্কার।

মন্তব্য লিখুন